মাউন্টেইন গোট – যে ছাগল পাহাড় বাইতে ওস্তাদ!

39

পাহাড় বেয়ে ওঠা নিঃসন্দেহে দুঃসাহসিক কাজ। মানুষের পক্ষে চার হাত পায়ে পাহাড় বেয়ে ওঠা খুবই কষ্ট সাধ্য কাজ। যারা এই কাজ করতে পারে তাদের আমরা সাহসী মানুষ বলি। তাহলে যে ছাগল অনায়াসে পাহাড় বেয়ে উপড়ে উঠে পড়ে, তাকে আপনি কি বলবেন? আর যদি বলি পা দিয়ে নয়, শিং ব্যবহার করে এইসব ছাগল পাহাড়ের চুড়োয় উঠে যায়, তাহলে আমাদের বিস্ময়ের মাত্রা যাবে বেড়ে। এটা কোন কল্পনা নয়, ইউরোপ আমেরিকার অনেক দেশে এই ধরনের ছাগল দেখতে পাওয়া যায়। এদেরকে বলা হয় মাউন্টেইন গোট বা পাহাড়ি ছাগল। আজ তাদের গল্পই শোনাবো।

ছাগল আবার পাহাড়ে চড়ে কিভাবে?

পাহাড়ে ওঠার বিষয়টা অ্যাডভেঞ্চার প্রিয় মানুষের কাছে একটি অত্যন্ত আকর্ষনীয় বিষয়। প্রতি বছর হাজার হাজার মানুষ পর্বতারোহণের নেশায় ছুটে বেড়ান বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। সাংঘাতিক ঝুঁকি উপেক্ষা করে পাহাড়ের চুড়ায় ওঠার মজাটাই নাকি একেবারে অন্য রকম!

কিন্তু সফল পর্বতারোহণের জন্য চাই উপযুক্ত প্রশিক্ষণ, একাধিক আধুনিক সরঞ্জাম এবং অনেক টাকা। কারণ, পর্বতারোহণ যেমন ঝুঁকিপূর্ণ, তেমনই খরচসাপেক্ষ। কিন্তু যদি দেখেন, আপনি কষ্ট করে পাহাড়ে উঠছেন আর আপনার পাশ দিয়ে গটগট করে উঠে চলে গেল একটি ছাগল, তাহলে কেমন লাগবে? অনেকেই ভাবতে পারেন- ছাগল আবার পাহাড়ে চড়ে নাকি?

হ্যাঁ, এই ছাগল পাহাড়ে ওঠে, এবং অনায়াসেই উঠতে পারে। এদের নাম মাউন্টেইন গোট, বাংলায় পাহাড়ি ছাগল। এরা প্রতিদিন হাজার হাজার ফুট উঁচু পাহাড়ে অনায়াসে উঠে যায়। আবার নেমে আসে কোন বিপদ ছাড়াই। পাহাড়ি অঞ্চলে খাবার সংগ্রহের জন্য এমনটা করতে হয় তাদের। পৃথিবীর নানা প্রান্তে এ ধরনের ছাগলের দেখা পাওয়া যাবে। সবচেয়ে বেশি পাহাড়ি ছাগলের দেখা পাবেন আমেরিকার কলোরাডো, আইডাহো, মন্টানা, আলবার্টা এবং অ্যালাস্কা রাজ্যে। সাদা পশম আর বড় বড় শিং ওয়ালা এই একদল ছাগল অনায়াসে পাহাড় বেয়ে উঠে যায়- এই দৃশ্য দেখে মানুষ হতবাক হয়ে যায়!

অবিশ্বাস্য পাহাড়ি ছাগল – অ্যালপাইন আইবেক্স নিয়ে আমাদের ভিডিও প্রতিবেদনটি দেখুন।

মাউন্টেইন গোট বা পাহাড়ি ছাগল কোথায় পাওয়া যায়?

ইতালি ও এর পাশ্ববর্তি কিছু দেশের পাহাড়ি এলাকায় বড় বড় শিং এবং খয়েরি রঙের পশমের এক ধরনের পাহাড়ি ছাগলে এর দেখা পাওয়া। এদের নাম, অ্যালপাইন আইবেক্স (Alpine ibex)। এই ছাগলরা এদের শিং এর উপর ভর করে খাড়া পাহাড় কিংবা নদীর পাশের বাধ বেয়ে উপড়ে উঠে যায়। যেকোনো মানুষের পক্ষে এই পাহাড় বেয়ে ওঠা প্রায় অসম্ভব ব্যাপার। কিন্তু এই মাউন্টেইন গোট এতো অনায়াসে উঠে যায় যা নিজের চোখে না দেখলে আপনার বিশ্বাস হতে চাইবে না।

দেখতে সবচেয়ে অদ্ভুত ধরনের পাহাড়ি ছাগল রয়েছে স্পেনে। বিশাল আকৃতির শিং এর জন্য এদেরকে আলাদা ভাবে চোখে পড়ে। তবে ইদানীং আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে পাহাড়ি অঞ্চলের বড় শিংওয়ালা ছাগল। এজন্য অবশ্য মানুষ দায়ী নয়, দায়ী তারা নিজেরাই। পাহাড়ের চূড়ায় উঠে এই ছাগলগুলো এক মহাকাব্যিক যুদ্ধ শুরু করে! তাতেই দিন দিন সংখ্যা কমছে তাদের।

ছাগলগুলোর মধ্যে যারা লিডার হতে চায় তারা পাহাড় বেয়ে উঠে যায় চুড়ায়। তারপর পাহাড়ের চুড়োয় তাদের মধ্যে যুদ্ধ শুরু হয়। বড় বড় শিং বাগিয়ে তেড়ে যায় একে অপরের দিকে। সব শক্তি দিয়ে প্রতিপক্ষকে আঘাত করে চলে। মারামারির চূড়ান্ত পর্যায়ে এদের মধ্যে একটি ছাগল পর্বতের চূড়া থেকে লাফিয়ে পরার সিদ্ধান্ত নেয়, আর বিজয়ি ছাগলটি হয় ছাগল দলের লিডার। এভাবেই ইতি ঘটে লড়াইটির।

আরও পড়ুন:

মাছের বৃষ্টি – যা দেখে অবাক বিশ্ববাসী | কেন হয় মাছের বৃষ্টি?

পৃথিবীর যে পাঁচটি অঞ্চলে এখনও জংলি উপজাতির বসবাস

বিশ্বের সবচেয়ে অদ্ভুত চিড়িয়াখানা – থাইল্যান্ড

মন্তব্য লিখুন
SHARE
আবির তপু পেশায় একজন প্যাটার্ন ডিজাইনার। শখের বসে লেখালেখি করেন। তিনি দেশ ও দেশের বাইরের প্রতি মুহূর্তে ঘটে যাওয়া ঘটনার সাথে আপডেট থাকতে ভালবাসেন। থ্রিলার মাস্টার ওয়েব পোর্টালের সাথ জড়িত আছেন ২০১৭ সাল থেকে। পৃথিবীর ইতিহাস থেকে তুলে আনছেন বিচিত্র সব বিষয় । উপস্থাপন করছেন থ্রিলার প্রেমি পাঠকদের কাছে।